স্লিম হতে চান?

অতিরিক্ত মেদ কমানোর জন্য আমরা অনেক কিছু করি। অনেকে আবার কম খায় বা অনেকক্ষণ না খেয়ে থাকেন। তাই তো? কিন্তু এতে কোন লাভ হয় না বরং শরীরের ক্ষতি হয়। তাই রোগা হবার জন্য খান। কিন্তু বেশি করে ফল খান। কারণ জানেন কি এমন কিছু ফল আছে, যা এই অতিরিক্ত মেদ ঝরাতে বেশ সাহায্য করে। যদি ডায়েট চার্টে রোজ এই ফল রাখা যায় তাহলে উপকার পাবেন। কি সেই ফল? আজ সেটি নিয়েই আলোচনা করব। আসুন জেনেনি কোন কোন ফল মেদ কমাতে সাহায্য করে।





















ফলঅ্যাভোকাডো 
শরীরের অতিরিক্ত মেদ কমাতে অ্যাভোকাডো খুবই উপকারি একটি ফল। কারণ অ্যাভোকাডতে রয়েছে প্রচুর ওমেগা ৩ ফ্যাটি অ্যাসিড ও মোনোস্যাচুরেটেড ফ্যাট। এই ফ্যাটটি শরীরের জন্য উপকারি ফ্যাট। এটি শরীরের অতিরিক্ত মেদ কমাতে সাহায্য করে। অ্যাভোকাডো এই অতিরিক্ত ফ্যাটকে এনার্জিতে রুপান্তরিত করে। এবং অ্যাভোকাডোয় থাকা এই উপাদান গুলি অনেকক্ষণ পেট ভর্তি রাখে তার ফলে খিদেও কম পায়। শরীরে



আপেল  

আপেল
আপেলও কিন্তু শরীরের অতিরিক্ত মেদ কমাতে বেশ কার্যকরী। আপেলে আছে প্রচুর ফাইবার যা অনেকক্ষণ পেট ভর্তি রাখে। তার ফলে যখন তখন যা খুশি খাওয়া থেকে আমাদের বিরত রাখে। এছাড়াও এতে আছে ভিটামিন বি, সি, মিনারেলস ও প্রচুর অ্যান্টিঅক্সিডেন্ট। যা শরীরকে ফিট রাখে। ও শরীর থেকে ক্ষতিকারক উপাদান গুলি বার করতে সাহায্য করে। যার কারণে অতিরিক্ত ফ্যাট হয়। এবং এতে ক্যালোরি কম থাকে তার ফলে শরীরে কম ক্যালোরি জমতে দেয়।

কালোজাম  

কালোজাম  
যেকোনো বেরি জাতীয় ফলই খুব উপকার। কন্তু কালোজাম এদের মধ্যে সবথেকে উপকারি। কারণ কালজামে আছে এমন কিছু উপাদান যা ফ্যাট কমাতে সাহায্য করে। কালজামে থাকে অ্যান্টিঅক্সিডেন্ট যেটি শরীরের অতিরিক্ত ফ্যাট গলাতে সাহায্য করে। কালজামে আছে এমন কিছু পুষ্টিগুণ যা শরীর থেকে অতিরিক্ত ক্যালোরির পরিমাণ কম করে। বিভিন্ন স্টাডি থেকে দেখা গেছে যারা রোজ কালোজাম খান। তারা অনেক সহজেই শরীরের অতিরিক্ত মেদ ঝরাতে পারেন। যারা খান না তাদের থেকে।

বেদানা 

শরীরে মেদ মানেই জমে থাকা অতিরিক্ত ক্যালোরি ও টক্সিন। যেগুলি জমে থাকার ফলে শরীরে ওজন বেড়ে যায়। তাই বেশি করে খাওয়া উচিত বেদানা। কারণ বেদানা শরীর থেকে অতিরিক্ত টক্সিন বার করতে সাহায্য করে। ও বিপাক ক্রিয়াকে সচল রাখে। তাই রোজ খাবারে বেদানা রাখা যায় তাহলে সেটি ওজন নিয়ন্ত্রণে রাখতে উপকারি।লেবু  
লেবু
এটা আমরা অনেকেই জানি লেবু লিভারকে ডিটক্সিফাই করে। লিভারকে ডিটক্সিফাই করা কিন্তু খুবই জরুরী। কারণ খাবার সঠিক ভাবে হজম হাওয়া ও শরীরের অতিরিক্ত ওজন নিয়ন্ত্রণে রাখা নির্ভর করে এটির ওপর। লেবু শরীর থেকে অতিরিক্ত টক্সিন দূর করতে খুব উপকারি সেটা অনেকেই জানি। অনেকেই তাই সকালে লেবু জল খান। ওজন নিয়ন্ত্রণে রাখতে লেবু দারুন সাহায্য করে।

বেরি 

এছাড়াও বেরি জাতীয় ফল খুব উপকার ওজন নিয়ন্ত্রণে রাখতে। যেমন ব্লুবেরি, ব্ল্যাকবেরি, স্ট্র্রবেরি কারণ এগুলোতে থাকে পলিফেনল নামক উপাদান। যা রোগা হতে খুবই সাহায্যকারী একটি উপাদান। এটি শরীরে অতিরিক্ত ফ্যাট তৈরি হতে দেয় না এবং ওজন কমায়। দেখা গেছে যারা রোজ এই বেরি জাতীয় ফল খান তাদের শরীরে ৭৩% পর্যন্ত কম ফ্যাট তৈরি হয়। 



চেরি  
চেরি  
চেরি খুবই উপকারি ফল হার্ট ভালো রাখতে। কিন্তু শুধু হার্ট ভালো রাখতে নয়, শরীরের অতিরিক্ত ফ্যাট নিয়ন্ত্রণে রাখতেও উপকারি। বিশেষত এটি পেটের অতিরিক্ত ফ্যাট কমাতে বেশ উপকারি।

Post a Comment

0 Comments